অনিরাপদ মল ব্যবস্থাপনায় ব্যাপক পরিবেশ দূষণ হচ্ছে

= 1220

 

টি.আই সানি.শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:
বাংলাদেশে খোলা জায়গায় মলত্যাগ প্রায় পুরোপুরি বন্ধ হয়েছে। এ নিয়ে বাংলাদেশের অর্জন বিশ্বস্বীকৃত। তবে অনিরাপদ মল ব্যবস্থাপনা পরিবেশের জন্য মারাত্মক ভাবে হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই বজ্রের আধার তৈরি ও সঠিক ব্যবস্থাপনায় জরুরি ব্যবস্থা নিতে হবে।

অনেক সময় রাজধানীতে মল বর্জ্য ব্যবস্থাপনা সম্মেলনে বলা হয়ে থাকে , ‘খোলা জায়গায় মলত্যাগ বন্ধ করার ক্ষেত্রে আমাদের সাফল্য ম্লান হয়ে যাচ্ছে পয়োবর্জ্য ব্যবস্থাপনায় আমাদের নাজুক অবস্থার জন্য। এর ফলে জনস্বাস্থ্যের ক্ষতি যা হচ্ছে, তা অপূরণীয়। মল ব্যবস্থাপনায় জরুরি উদ্যোগ দরকার।’

গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের সিংগারদিঘী গ্রামের জালাল উদ্দিন মুরগির খামার তৈরি করায় এবং দীর্ঘদিন ধরে খোলা যায়গায় ময়লাফেলার কারনে এই দূর্গন্ধ ছড়াচ্ছে, এই দূর্গন্ধ প্রতিবেশীর বায়ু ও পরিবেশ দূষণের কারণে বাঁচা দায় হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার নগর হাওলা গ্রামের হাসুর পোল্ট্রির ময়লা খোলা যায়গায় ফেলে রেখেছে, ধুনুয়া দক্ষিণ পাড়া গ্রামের তাইজ উদ্দিনেরপোল্ট্রির ময়লা খোলা যায়গায় ফেলে রেখেছে, বরমী ইউনিয়নের পোষাইদ গ্রামে কাজী হ্যাচারীর মরা মুরগী ও পচাঁ ডিম ফেলে রাখায় এলাকায় দূর্গন্ধ ছড়াচ্ছে। অনেক কিন্ডার গার্ডেনের অভিভাবক নাম না প্রকাশ করে বলেন, তেলিহাটি ইউনিয়নের আবদার গ্রামের সেলিম মিয়ার পোল্টি ও আব্দুল লতিফ মিয়ার ছেলে নাজমুল মিয়ার পোল্ট্রির দূর্গন্ধ এলাকায় ছড়িয়ে পরায় স্কুল পড়োয়া কোমলমুতি শিশুরা নানান ধরনের রুগে আক্রান্ত হয়ে পরতেছে। ২নং গাজীপুর ইউনিয়নের ধনুয়া উত্তরপাড়া গ্রামের রেনেটা মুরগীর খামারের মরা মুরগী ও দীর্ঘদিন ফেলে রাখার কারনে এই দূর্গন্ধ, শব্দ দূষণ ও বায়ু দূষণ থাকায় মানুষ অতিষ্ঠ।
স্থানীয় সূত্রে জানা গেছে, বাড়ির পাশে মুরগির খামার তৈরি করায় আশপাশের কয়েক শ’ পরিবার দূর্গন্ধ সইতে না পেরে নিজের বাড়ী ছেড়ে গ্রামের অন্য পাশে গিয়ে নতুন বাড়ী তৈরি করেন।
উপজেলা নির্বাহী অফিসার আব্দুল আউয়াল ও সহকারী কমিশনার (ভূমি) মাসুম রেজা জানান,বিষয়টি তদন্ত করে আইনানক ব্যবস্থা গ্রহন করা হবে।






Related News

  • সারাদেশে অগ্নিকাণ্ডে ক্ষতি ২৪৪ কোটি টাকা ও হতাহতের ঘটনাও ঘটছে
  • গাজীপুরে গ্যাসের অবৈধ সংযোগে বাধা দেয়ায় কৃষক পরিবারকে হত্যার হুমকি ও মামলা দিয়ে হয়রানী করছে
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্মীপুরে ১০টি প্রকল্প উদ্ধোধন ও ১৭টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন
  • ঝালকাঠিতে উদ্ধোধনের আগেই সেতুর এ্যাপ্রোচ সড়কে বেহাল
  • মুন্সীগঞ্জে খাল খননের কাজ উদ্বোধনে জেলা প্রশাসক
  • ঝালকাঠি জেলা পুলিশের মতবিনিময় সভাতে সুপার মো. জোবায়েদুর রহমান
  • এক্স এস পুলক্লাবে অনুষ্ঠিত হলো নাইনবল টুর্নামেন্ট
  • বর্তমান সময়ের তরুন, মেধাবী ও দর্শকনন্দিত মিউজিক ভিড়িও নির্মাতা আবু তাওহীদ হিরন।
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *