বরুড়ায় বরুড়া হাজী নোয়াব আলী পাইলট উচ্চ বিদ্যালয়ে শীতকালীন পোশাক স্যুয়েটার পড়া বাধ্যতামূলক করায় অভিভাবকরা বিপাকে

= 1029

নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লার বরুড়ায় বরুড়া হাজী নোয়াব আলী পাইলট উচ্চ বিদ্যালয়ে শীতকালীন পোশাক স্যুয়েটার পড়া বাধ্যতামূলক করায় অভিভাবকরা বিপাকে পরেছেন। প্রতিটি স্যুয়েটারের মূল্য চারশত টাকা। যা সকলের পক্ষে ক্রয় করা সম্ভব নয়।

অনেক অভিভাবকের মতে, কিছুদিন পূর্বে ভর্তি ফি বাবদ এক হাজার টাকা, ড্রেসের জন্য এক হাজার পাঁচশত টাকা, জুতাসহ অন্যান্য বাবদতো রয়েছে, এত টাকা ছেলে-মেয়েদের জন্য লাগলে পড়াশোনা চালিয়ে নেয়াটা অসম্ভব হয়ে পড়বে। বিদ্যালয় কতৃপরে এমন সিদ্বান্ত নেওয়াটা মোটেই ঠিক হয়নি। যাদের টাকা আছে তারা চারশত টাকার বেশি দিয়ে ক্রয় করতে পারবে, আর যারা নিজের সংসার চালাতে খুব কষ্ট হয় তারা কি করবে? তাদের সন্তানের লেখাপড়া কি বন্ধ হয়ে যাবে?
জানা যায়, বিদ্যালয়টি বরুড়া পৌরসভার প্রাণ কেন্দ্র, সদর বাজারের পাশেই অবস্থিত। এই বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় এক হাজার নয়শত ছাত্র-ছাত্রী রয়েছে। এখানে বরুড়া উপজেলাসহ পাশবর্তী উপজেলার বিভিন্ন গ্রামের ছাত্র-ছাত্রী ভর্তি হয়ে থাকে। এমন একটি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের স্যুয়েটারের জন্য বাধ্যতামূলক করাটা কি ঠিক হয়েছে বলে সকলের মনে প্রশ্ন। যে স্যুয়েটারের মূল্য চারশত টাকা, তা বাহির থেকে ক্রয় করলে ১৫০-২২০ টাকা দিয়ে ক্রয় করতে পারত। ছাত্র-ছাত্রীদের জন্য স্যুয়েটার বাধ্যতামূলক হওয়ায় শিক্ষকরা শেণিকক্ষে তাদেরকে বিভিন্নভাবে চাপ প্রয়োগ করে থাকে।
এ ব্যাপারে বরুড়া হাজী নোয়াব আলী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়াস কাঞ্চন স্যুয়েটার বিক্রির সত্যতা স্বীকার করে বলেন, এমন সিদ্বান্ত বিদ্যালয়ের জন্য নেয়া হয়েছে।
বরুড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ.কে.এম. জাহাঙ্গীর আলম বলেন, কোন শিক্ষা প্রতিষ্ঠান নিজ বিদ্যালয়ে স্যুয়েটার বিক্রি করে, ছাত্র-ছাত্রীদের ক্রয় করার জন্য বাধ্যতামূলক করতে পারে না। ঐ বিদ্যালয় ছাত্র-ছাত্রীদেরকে রং, ডিজাইনের ধরণ বলে দিতে পারে। পরে তারা যার যার খুশি, যেকোন স্থান থেকে ক্রয় করতে পারবে। এ ব্যাপারে তিনি খবর নিয়ে দেখবেন বলে জানান।






Related News

  • সারাদেশে অগ্নিকাণ্ডে ক্ষতি ২৪৪ কোটি টাকা ও হতাহতের ঘটনাও ঘটছে
  • গাজীপুরে গ্যাসের অবৈধ সংযোগে বাধা দেয়ায় কৃষক পরিবারকে হত্যার হুমকি ও মামলা দিয়ে হয়রানী করছে
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্মীপুরে ১০টি প্রকল্প উদ্ধোধন ও ১৭টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন
  • ঝালকাঠিতে উদ্ধোধনের আগেই সেতুর এ্যাপ্রোচ সড়কে বেহাল
  • মুন্সীগঞ্জে খাল খননের কাজ উদ্বোধনে জেলা প্রশাসক
  • ঝালকাঠি জেলা পুলিশের মতবিনিময় সভাতে সুপার মো. জোবায়েদুর রহমান
  • এক্স এস পুলক্লাবে অনুষ্ঠিত হলো নাইনবল টুর্নামেন্ট
  • বর্তমান সময়ের তরুন, মেধাবী ও দর্শকনন্দিত মিউজিক ভিড়িও নির্মাতা আবু তাওহীদ হিরন।
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *